মাদারবোর্ড একটি পিসি কম্পোনেন্ট। এটি কম্পিউটার এর সবচেয়ে ইম্পরট্যান্ট কম্পোনেন্ট গুলোর মধ্যে একটি। এটি মেইনবোর্ড, মেইন সার্কিট বোর্ড অথবা মোবো নামেও পরিচিত। মাদারবোর্ড নিজে কোন পারফরমেন্স করে থাকে না পিসিতে সংযুক্ত সকল কম্পোনেন্টের সর্বোচ্চ পারফরমেন্স এবং এদের মধ্যকার সমন্বয় নিশ্চিত করে।


মাদারবোর্ড যদি কোন পারফরমেন্স না করে তবে এটি কেন ব্যবহার করা হয়?

কারন, মাদারবোর্ড যে কোন পিসি বা ল্যাপটপের জন্য একটি আবশ্যকীয় কম্পোনেন্ট। এক কথায় বলতে গেলে আপনি যদি একটি কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করতে চান, আপনি মাদারবোর্ড ব্যবহার করতে বাধ্য। মাদারবোর্ড ছাড়া আপনার কম্পোনেন্টগুলো, যেমন- প্রসেসর, র‍্যাম, স্টোরেজ ডিভাইস, বা গ্রাফিক্স কার্ড কোনোটিই ব্যবহার করতে পারবেন না। জেনারেশন এবং চিপসেট এর উপর ভিত্তি করে আপনার প্রসেসরের সাথে মিলিয়ে মাদারবোর্ড বেছে নিতে হবে।


মাদারবোর্ড কিভাবে কাজ করে?

আমরা ইতোমধ্যে জেনে এসেছি মাদারবোর্ড সকল কম্পোনেন্ট এর সমন্বয়কারী। অর্থাৎ আপনি যে সকল কম্পোনেন্ট ব্যবহার করছেন সে সকল কম্পোনেন্ট এর কমিউনিকেশন হাব হিসেবে মাদারবোর্ড টি ব্যাবহৃত হয়। একটি মাদারবোর্ড এর চিপসেট নিয়ন্ত্রণ করে মাদারবোর্ডটিতে আপনি কি ধরণের কম্পোনেন্ট ব্যবহার করতে পারবেন এবং তাদের কাজ করার প্রক্রিয়া।


মাদারবোর্ডএর আরেকটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে এর সকেট। সকেটে প্রসেসরটি এটাচ করা থাকে। জেনারেশনের উপর ভিত্তি করে সকেট এবং চিপসেট পরিবর্তিত হয়। একটি চিপসেটের কাজকে আমরা দুইভাগে ভাগ করতে পারি। একটি হচ্ছে মেমোরি কন্ট্রোলার হাব বা MCH এবং পেরিফেরাল কন্ট্রোলার হাব বা PCH. MCH নির্ধারণ করে র‍্যাম, স্টোরেজ ডিভাইস, গ্রাফিক্স্ কার্ড এর কার্যক্রম এবং PCH নিয়ন্ত্রণ করে কম্পিউটারের সকল প্রকার ইনপুট-আউটপুট পেরিফেরাল, যেমন- কীবোর্ড, মাউস, ওয়েবক্যাম, USB Devices, ইত্যাদি। মাদারবোর্ড এসব কম্পোনেন্টের যোগাযোগ সমন্বযের পাশাপাশি এদের পাওয়ার ডিস্ট্রিবিউশন করে থাকে। মাদারবোর্ড এর নিজস্ব কর্মপদ্ধতি পরিচালনার জন্য যে ফার্মওয়্যার ব্যবহার করা হয়ে থাকে তাকে আমরা BIOS বা বেসিক ইনপুট আউটপুট সিস্টেম নামে চিনি। BIOS থেকে আমরা আমাদের মাদারবোর্ড এর সাথে সংযুক্ত সকল কম্পোনেন্ট এবং পেরিফেরাল এর ইনফরমেশন পাই এবং কোন কোন ক্ষেত্রে কিছু কম্পোনেন্ট এর কর্মপদ্ধতি পরিবর্তন এবং পরিবর্ধন করতে পারি।


মাদারবোর্ড সম্পর্কে আরো কিছু জানতে চাইলে আমাদের সাথে সরাসরি যোগাযোগ করতে পারেন। সেক্ষেত্রে আমাদের ওয়েবসাইটের কমেন্ট বক্সে অথবা ফেইসবুক পেইজের মাধ্যমেও আমাদের জানাতে পারেন।