বর্তমানে আমরা Web 2.0 যুগে আছি। কিছু দিনের মধ্যেই আমরা Web 3.0 প্রজন্মে প্রবেশ করবো। Web 2.0 এর আবির্ভাবের সাথে সাথে সম্প্রতি অনলাইন সামাজিকতা বৃদ্ধি পেয়েছে। আমাদের অল্প বয়সী বেশিরভাগ সদস্য Social Media Platform, Blog এবং Wiki এর সাথে Connected। এইসব ওয়েবসাইটগুলিতে আমরা আমাদের তথ্য শেয়ার করি। কিন্তু এদের নিরাপত্তার ত্রুটি রয়েছে। Cyber Criminal রা এই ত্রুটিগুলোর দিকে নজর রাখে তাদের স্বার্থে। এই সম্পর্কে এখনই আমাদের সচেতন হতে হবে।

আমরা যদি এসব Cybercriminal দের থেকে নিজেদেরকে রক্ষা করতে চাই, তাহলে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার টপ প্রায়োরিটি তে থাকা উচিৎ। আমাদের ব্যক্তিগত বা গোপনীয় তথ্য আমরা অরক্ষিত রাখতে পারি না। একটি সঠিক অ্যান্টিভাইরাস সমাধান ছাড়া, আমরা এইসব Malware এবং Cyber Criminal দের ভিকটিম হতে পারি।


একটি অ্যান্টিভাইরাস কিভাবে কাজ করে?

ইনস্টলেশনের পর থেকেই অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি স্বয়ংক্রিয়ভাবে ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। এটি আমাদের তাৎক্ষণিক ভাইরাল আক্রমণ থেকে রক্ষা করে।

বর্তমানে বেশিরভাগ অ্যান্টি-ভাইরাসের Malware Protection দেয়ার সক্ষমতা রয়েছে। অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারে একটি অ্যান্টিভাইরাস ইঞ্জিন থাকে। এই অ্যান্টিভাইরাস ইঞ্জিন কম্পিউটার ভাইরাস দমনে কাজ করে। অ্যান্টিভাইরাস প্রস্তুতকারক কোম্পানিগুলি বিভিন্ন ধরণের অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে হুমকিগুলি আবিষ্কার করতে, সনাক্ত করতে এবং ধ্বংস করতে সক্ষম।


নীচে আমরা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারের উপকারিতা গুলো নিয়ে কথা বলবো।


কেন আমাদের একটি Paid অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার প্রয়োজন?


এটি ভাইরাসের বিরুদ্ধে নিরাপত্তা দেয়

ধরুন, আপনার কম্পিউটারে একটি Bad Software ইনস্টল করা আছে। আপনি তা জানেন না। কোনরকম বার্তা ছাড়াই আপনার কম্পিউটারের ডেটা Corrupt হয়ে গেলো। এখন একটি বার্তা দেখতে পাচ্ছেন যে কেউ একজন আপনার কাছে টাকা চাচ্ছে। হ্যাকাররা Ransomware দিয়ে অ্যাপ্লিকেশনটিকে সংক্রমিত করেছে। একটি Paid অ্যান্টিভাইরাস আপনার অজান্তেই এগুলো থেকে আপনাকে Protection দিবে। ডেটাকে সুরক্ষিত রাখতে আপনার একটি নির্ভরযোগ্য অ্যান্টিভাইরাস প্রোগ্রামে বিনিয়োগ করার বিষয়ে গুরুত্ব সহকারে বিবেচনা করা উচিত।


অবাঞ্ছিত স্প্যাম এবং বিজ্ঞাপনগুলিকে ব্লক করে

Cybercriminal রা প্রায়ই আপনার ডিভাইস কে সংক্রমিত করতে স্প্যাম বা বিজ্ঞাপন ব্যবহার করে।

ধরুন, আপনি Web Browsing এর সময় হঠাৎ একটি বিজ্ঞাপন দেখতে পেলেন যে এক জায়গায় বড় Sale চলছে। কৌতূহলবশত আপনি বিজ্ঞাপনে ক্লিক করলেন আর আপনার কম্পিউটার Hang করলো।

আপনি অজান্তেই একটি কম্পিউটার ভাইরাসকে সক্রিয় করে দিয়েছেন যা আপনার System কে ক্ষতিগ্রস্ত করেছে।

এখন একটি Paid অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এর কথা ভেবে দেখুন। কারণ বিজ্ঞাপনগুলি আপনার স্ক্রিনে প্রদর্শিত হওয়ার আগেই এটি দ্রুত তাদের প্রতিরোধ করত। আপনি জেনে অবাক হতে পারেন যে বেশিরভাগ হ্যাকাররা অন্যান্য উপায়ের পরিবর্তে স্প্যাম এবং Pop-Up Ad বেশি ব্যবহার করে।


হ্যাকারদের থেকে ডেটা রক্ষা করা

আপনি একটি প্রোগ্রাম খুঁজছিলেন যা আপনার কাজকে সহজ করে তুলবে। আপনি তা খুজে পেলেন এবং এটি ডাউনলোড হওয়ার পরে সেট আপ করলেন। হঠাৎ আপনার পুরো পিসির ডাটা নষ্ট হয়ে গেছে। সফ্টওয়্যারটি আপনার কম্পিউটারকে ভাইরাস দ্বারা সংক্রমিত করেছে।

একটি Paid Antivirus শুরুতেই আপনাকে সতর্ক করে দিত এই ক্ষেত্রে।


ফিশিং এবং স্পাইওয়্যার প্রতিরোধ করার জন্য রয়েছে Firewall

Firewall হল নেটওয়ার্কের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা। Firewall Incoming এবং Outgoing উভয় ডেটার ট্র্যাক রাখে।

মনে করুন, আপনার বন্ধু আপনাকে একটি লিঙ্ক প্রদান করেছে। এর পরে, আপনি সাইটে পৌঁছেছেন। আপনি Facebook লগইন এর মত একটি পেজ পেলেন। আপনি Login এর জন্য ইমেল এবং পাসওয়ার্ড উভয়ই দিয়েছেন। আপনি পরে জানতে পারলেন যে আপনার অ্যাকাউন্ট আর Access যোগ্য নয়। এটি ফিশিং নামে পরিচিত। হ্যাকাররা আপনার ব্যক্তিগত তথ্য পেতে এই ধরনের প্রতারণামূলক ওয়েবসাইট ব্যবহার করে। এমন কি আপনি কার্ড দিয়ে Atm থেকে টাকা তুলার সময় এইরকম Screen পেতে পারেন যা আপনার পাসওয়ার্ড হ্যাকার এর কাছে পৌছে দিতে পারে। এটিও এক প্রকার ফিশিং। Paid অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এই সাইটগুলি সনাক্ত করে অ্যাক্সেস করতে বাধা দেয়৷


USB ফাইল স্থানান্তর জন্য নিরাপত্তা

ধরুন, আপনি একটি পুরনো মুভি খুঁজছিলেন। আপনার বন্ধুর কাছে সেটি খুঁজে পেয়েছেন। একটি Usb ড্রাইভ দিয়ে আপনি তা নিতে  নিবেন। Usb ডিভাইসটি সংযুক্ত করার সাথে সাথে আপনার কম্পিউটার ধীর হতে শুরু করেছে।আসলে ড্রাইভে ভাইরাস ছিল। ভাইরাসগুলি আপনার সিস্টেমকে ধীর করে দিয়েছে।

একটি Paid অ্যান্টিভাইরাস Usb ড্রাইভগুলি ব্যবহার করার আগে চেক করে এবং শুরুতেই বিপজ্জনক বিষয়বস্তু প্রতিরোধ করে৷


আরো উন্নত ওয়েব Security

আপনি যদি শুধুমাত্র পরিচিত ওয়েবসাইট ব্যবহার করেন এবং আপনার পিসি এর খেয়াল রাখেন তবে আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারের প্রয়োজন নেই। আপনি যদি Secured Website সম্পর্কে না জানেন তবে আপনি বিপজ্জনক ওয়েবসাইটগুলিতে প্রবেশ করতে পারেন৷ একটি Paid অ্যান্টিভাইরাস প্রোগ্রাম এই পরিস্থিতিতে অপরিহার্য।

Unauthorised ওয়েবসাইটগুলি প্রায়শই এমন লিঙ্ক বা প্রোগ্রাম সরবরাহ করে যা আপনার ডেটার ক্ষতি করতে পারে।


একটি Cost-Effective Solution

সাধারণত অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার সস্তা। অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার নির্মাতারা সাশ্রয়ী মূল্যের মাসিক বা বার্ষিক লাইসেন্স সরবরাহ করে। আপনি যদি তাদের পরিষেবা বিবেচনা করেন তবে খরচটি যুক্তিসঙ্গত। এমনকি আপনার কাছে অনেক টাকা না থাকলেও আপনি একটি বিনামূল্যের অ্যান্টিভাইরাস প্রোগ্রাম পেতে পারেন।



আমরা পরিসংখ্যানের দিকে তাকালে অ্যান্টিভাইরাসের গুরুত্বকে উপেক্ষা করতে পারি না

অনলাইন হুমকি প্রতিদিন নতুন আকারে হাজির হচ্ছে। এছাড়াও, অ্যান্টিভাইরাস টেস্ট ইনস্টিটিউট প্রতিদিন 350,000+ নতুন ম্যালওয়্যার এবং সম্ভাব্য অবাঞ্ছিত অ্যাপ্লিকেশন (PUA) লগ করে। দিন দিন ম্যালওয়্যার সাধারণভাবে Pua-এর তুলনায় একটি বড় সমস্যা হয়ে উঠছে।

অন্যান্য অপারেটিং সিস্টেম এর তুলনায় উইন্ডোজ সবচেয়ে ঝুঁকিপূর্ণ। 25 জানুয়ারী 2021-এ, Managed Service Providers বলেছিল যে ৮৭ শতাংশ Ransomware উইন্ডোজ কম্পিউটারগুলিতে আক্রমণ করার জন্য তৈরি করা হয়েছিল।


আপনার কম্পিউটারে উইন্ডোজ ডিফেন্ডার থাকার পরে আপনার কি অ্যান্টিভাইরাস দরকার?

উইন্ডোজ ডিফেন্ডার ক্রমাগত ভাইরাস, স্পাইওয়্যার এবং ম্যালওয়্যার থেকে Protection প্রদান করে।

উল্লিখিত সাইবার হুমকিগুলি উইন্ডোজ ডিফেন্ডার দ্বারা ইমেল, অনলাইন ব্রাউজার, ক্লাউড এবং অ্যাপগুলিতে অনুসন্ধান করা হয়।

উইন্ডোজ ডিফেন্ডারের ত্রুটির সংখ্যা অসংখ্য। উইন্ডোজ ডিফেন্ডারের Endpoint Protection, Reaction, Automatic Inquiry, And Correction এর অভাব রয়েছে। Endpoint Security মূলত আপনার Endpoint Device কে অনলাইন হুমকি এবং আক্রমণ থেকে রক্ষা করে। একটি আদর্শ সমাধান হচ্ছে Third Party থেকে উইন্ডোজের জন্য অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার।

Manufacturer দের মতে, Paid Antivirus সফ্টওয়্যার Windows Defender এর চেয়ে কম Ram ব্যবহার করে।

অবশেষে, অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার কিছু সীমাবদ্ধতা আছে যা বেশিরভাগ সময়ে Free Antivirus এ পরিলক্ষিত। চিন্তার কিছু নেই, এই ত্রুটিগুলোর বেশিরভাগের ই Solution রয়েছে।



অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারগুলোর ত্রুটি সম্পর্কে এখন আমরা জেনে নিবো

অ্যান্টিভাইরাস সফটওয়্যারের ব্যবহার প্রতিদিনই বাড়ছে। বর্তমান সময় Data Protection বিবেচনা করার দিন। প্রিমিয়াম অ্যান্টিভাইরাস ব্যবহারকারীরা মূলত অনেকটাই সমস্যা-মুক্ত।

নীচে আমরা Antivirus এর কয়েকটি Negative Aspect দেখব।


সিস্টেমের ধীরগতি

সবচেয়ে সাধারণভাবে জিজ্ঞাসা করা প্রশ্ন হচ্ছে ‘অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার কি আমাদের কম্পিউটারকে ধীর করে দেয়?’। উত্তর হচ্ছে ‘না’। কটি কম্পিউটারে যখন অ্যান্টিভাইরাস ইনস্টল করা হয়, তখন এটি কম্পিউটারের Ram ব্যবহার করে। আপনি যখন আপনার কম্পিউটার বুট করেন, অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার স্বয়ংক্রিয়ভাবে মেমরিতে লোড হয়। এখানেই মূলত সমস্যা টি। কম মেমরির পিসিগুলি Slow হয়ে যায়। আপনার কম্পিউটার থেকে সর্বাধিক সুবিধা পেতে আপনাকে মেমরি আপডেট করতে হবে। আধুনিক পিসিতে যথেষ্ট পরিমানে মেমরি থাকে। এছাড়াও স্ক্যান করার সময়, পিসি আরও Slow হয়ে যায়। আপনি এই স্ক্যান  নিয়ন্ত্রণ করতে পারেন। আপনি চাইলে স্ক্যান বন্ধ করতে পারেন বা আপনার পিসিকে ধীর করা বন্ধ করতে এর সময়কাল পরিবর্তন করতে পারেন। এটি একটি সমাধান সহ একটি সীমাবদ্ধতাও।


কোন Absolute Protection নেই

বিনামূল্যের অ্যান্টিভাইরাস গুলির নিরাপত্তার স্তর প্রাথমিক লেভেলের। তাদের ভাইরাস সনাক্তকরণ ডাটাবেস সংকীর্ণ। তারা সব ধরনের ভাইরাস বা ম্যালওয়্যার হুমকি সনাক্ত করতে পারেনা।


গ্রাহক সহায়তার অভাব

অ্যান্টিভাইরাস কোম্পানি বিনামূল্যে ব্যবহারকারী্দের গ্রাহক সেবা দেয় না। এমনকি মাইক্রোসফ্টও তাদের উইন্ডোজ ডিফেন্ডারের বিনামূল্যের সংস্করণের গ্রাহকদের Service দেয় না। কোন সমস্যার মুখোমুখি হলে সমস্যাটি সমাধান করতে আপনাকে Knowledge থ্রেড ব্যবহার করতে হবে।


বিজ্ঞাপন

ফ্রি অ্যান্টিভাইরাস হল অ্যান্টিভাইরাস নির্মাতাদের জন্য আরেকটি আয়ের উৎস। বিজ্ঞাপনের মাধ্যমে তারা কভারেজ প্রদান করে। আপনি যদি একজন Free ব্যবহারকারী হন তবে আপনি প্রচুর বিজ্ঞাপন দেখতে পাবেন যা আপনার অ্যান্টিভাইরাস ব্যবহারের অভিজ্ঞতা কে ক্ষতিগ্রস্ত করবে।


Loopholes

আপনার নেটওয়ার্ক বা অপারেটিং সিস্টেম ইতিমধ্যেই ত্রুটিপূর্ণ থাকলে একটি Paid অ্যান্টিভাইরাস প্রোগ্রাম আপনাকে নিরাপদ রাখতে সক্ষম নাও হতে পারে। আপনার অপারেটিং সিস্টেম এবং নেটওয়ার্ক সফ্টওয়্যার অবশ্যই আপডেট করতে হবে আপনার নিজের জন্যই৷ সফ্টওয়্যার নিরাপত্তা বাড়াতে Software Developer রা Update প্রদান করে। আপনার তথ্যের সুরক্ষার জন্যই আপনার Software Update করে নেয়া উচিৎ।


গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড Bitdefender এবং Panda-এর একটি অনুমোদিত পরিবেশক। আমরা সুলভ মূল্যে Best After Sales Service এবং Authentic Software Solution দিয়ে থাকি। অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশনের দাম জানতে, এখানে ক্লিক করুন।