বাজারে এলো লেক্সার ব্রান্ডের নতুন লাইন আপ

মেমরী কার্ড, ফ্ল্যাশ ড্রাইভ কিংবা সলিড স্টেট ড্রাইড, এক কথায় দেশি মার্কেটপ্লেসে পাওয়া যায় এমন যেকোনো স্টোরেজ সলিউশান এর নাম সামনে আসলে হাতে গুনে কয়েকটি নির্ভরযোগ্য ব্রান্ড রয়েছে যাদের পন্য আপনি নিশ্চিন্তে ব্যাবহার করতে পারবেন বছরের পর বছর। এই নির্ভরযোগ্য ব্রান্ড গুলোর মধ্যে রয়েছে লেক্সার ব্র্যান্ডটি। লেক্সার হলো আমেরিকার মাইক্রোন কনজিউমার প্রোডাক্টস গ্রুপের একটি ব্রান্ড, যেটা ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি এবং গেমিং সহ বিস্তৃত শিল্পের জন্য সকল ধরণের অত্যাধুনিক মেমরি সমাধান দিয়ে থাকে বিশ্বজুড়ে।

বাংলাদেশের বাজারে এই লেক্সার ব্রান্ড টির একমাত্র পরিবেশক হলো গ্লোবাল ব্রান্ড প্রাইভেট লিমিটেড। আর তাদের হাত ধরেই বাংলাদেশ বাজারে সদ্য মুক্তি পেয়েছে লেক্সার ব্রান্ডটির পণ্যের একটি নতুন সারি। বিশ্বব্যাপী ভোক্তাদের গেমিং এবং স্টোরেজ অভিজ্ঞতাকে উন্নত করার জন্য ডিজাইন করা লেক্সারের অত্যাধুনিক পণ্যগুলির সর্বশেষ লাইনআপের মধ্যে রয়েছে Ares DDR5 আরজিবি গেমিং র‍্যাম, NM800pro এসএসডি, SL200 পোর্টেবল এসএসডি, D400 ডুয়েল ড্রাইভ পেন্ড্রাইভ, এবং ৬৪/১২৮ জিবির হাই এন্ডুরেন্স মাইক্রো এসডি কার্ড বা মেমরী কার্ড

চলুন এবার স্বল্প পরিসরে জানি অত্যাধুনিক এই পণ্য গুলোর ব্যাপারে,

Ares DDR5 এই র‍্যামটিকে বলা যায় গেমিং এর পাওয়ার-হাউজ, যেটা গেমারদের গেমিং এর সময় টপ নচ পারফরমেন্স দিতে সক্ষম। এটি ৩২ গেগাবাইট মেমরীর একটি ফুল প্যাকেজ যেটার মধ্যে রয়েছে ১৬ জিবির দুটি আরজিবি মেমরী স্টিক। তাছাড়া এই র‍্যামটিতে ব্যাবহার করা হয়েছে DDR5 এর টেকনোলজি এবং চিত্তাকর্ষক ৬০০০ মেগাহারজের গতি যেটা নিশ্চিত করে বাজদ্রুত কার্যক্ষমতা। তাছাড়া এই র‍্যামটিতে রয়েছে XMP 3.0 এর বৈশিষ্ট্য যেটা কম লেটেন্সিতে আপনার সিস্টেমকে উচ্চ গতিতে চলতে সক্ষম করে। এছাড়াও এই র‍্যাম টির সাথে পাবেন লাইফটাম ওয়্যারেন্টির মতো সুবিধা।

লেক্সারের নতুন সারির পরের পণ্যটি হলো NM800 Pro। যেটা হলো একটি সলিড স্টেট ড্রাইভ বা এসএসডি। বাজারে এই এসএসডি টি যথাক্রমে ৫১২ গেগাবাইট এবং ১ টেরাবাইটের দুটি স্টোরেজ ক্যাপাসিটিতে এভেল এ্যাবেল রয়েছে। ফর্ম ফ্যাক্টর হিসেবে এই এসএসডি তে রয়েছে M.2 2280 এবং ইন্টারফেস হিসেবে এটিতে ব্যাবহার করা হয়েছে PCIe Gen4x4 এর ইন্টারফেস। পারফরমেন্স এর ব্যাপারে বলতে গেলে এই এসএসডিটির রিডিং স্পিড প্রতি সেকেন্ডে ৭৫০০ মেগাবাইট এবং রাইটিং স্পিড প্রতি সেকেন্ডে ৬৩০০ মেগাবাইট। এটি কম্প্যাক্ট ডিজাইনের একটি এসএসডি যেটাতে ৮০x২২x২.৪৫ এমএম এর অতি পাতলা ডাইমেনশান এর ব্যাবহার করা হয়েছে। তাছাড়া এই এসএসডি তে রয়েছে শক এবং কম্পন প্রতিরোধের ক্ষমতা যেটা এটিকে দেয় দীর্ঘ সময় স্থায়িত্ব। এই এসএসডি টিকে আপনি আপনার ডেস্কটপ, ল্যাপটপ এবং প্লেস্টেশানের মতো প্লাটফর্ম গুলোতে নির্দ্বিধায় ব্যাবহার করতে পারবেন। এই প্রোডাক্টির সাথে পেয়ে যাবেন ৫ বছরের ওয়্যারেন্টির সুবিধা।  

পরের পণ্যটি হলো লেক্সার SL200 যেটা হলো একটি পোর্টেবল এসএসডি, যেটি ৫১২ গেগাবাইট এবং ১ টেরাবাইটের দুটি স্টোরেজ ক্যাপাসিটিতে এভেল এ্যাবেল রয়েছে। ইন্টারফেস হিসেবে এই এসএসডি তে ব্যাবহার করা হয়েছে ইউএসবি ৩.১ এবং টাইপ-সি এর পোর্ট যেনো খুব সহজে আপনি আপনার স্মার্ট ফোন এবং পিসি তে ডেটা আদান প্রদান করতে পারেন এটির মাধ্যমে। তাছাড়া প্রতি সেকেন্ডে ৫৫০ মেগাবাইট রিডিং এর গতি এবং প্রতিসেকেন্ডে ৪০০ মেগাবাইট রাইটিং এর গতির দুর্দান্ত পারফর্মমেন্স পেয়ে যাবেন আপনি এই এসএসডি থেকে। এটি ৮৬x৬০x৯.৫ এমএম এর কম্প্যাক্ট ডিজাইনের একটি পোর্টেবল এসএসডি যেটার মাধ্যমে আপনি যেখানেই যাবেন আপনার প্রয়োজনীয় ডেটা বা ফাইলগুলি সাথে নিয়ে যেতে পারবেন। এই প্রোডাক্টির সাথে থাকছে ৩ বছরের ওয়্যারেন্টি।

পরের পণ্যটি হলো লেক্সার জাম্পড্রাইভ ডুয়েল ড্রাইভ D400। এটিকে ডুয়েল ড্রাইভ বলার কারন হলো এই পেনড্রাইভ টির দুই মাথায় দুই ধরণের কানেক্টর এর ব্যাবহার দেখতে পাওয়া যায়। যার মধ্যে একটি হলো ইউএসবি ৩.১ এবং আরেকটি হলো টাইপ-সি। দুটি ইন্টারফেস এর ব্যাবহারের কারনে আপনি খুব সহজেই চলা চলের পথে আপনার স্মার্টফোন কিংবা পিসি তে আপনার প্রয়োজনীয় ফাইল বা ডেটা কে আদান প্রাদানের মাধ্যমে আপনার ডেটাকে ট্রান্সফার এবং সংরক্ষণ করতে পারবেন। তাছড়া প্রতি সেকেন্ডে ১৩০ মেগাবাইটের ডেটা ট্রান্সফারের মতো দ্রুত গতি সহ প্রোডাক্ট লাইফ টাইম ওয়ারেন্টি পেয়ে যাবেন এই পেন্ড্রাইভটিতে। বর্তমানে ৬৪, ১২৮ এবং ২৫৬ গেগাবাইটের ৩ টি স্টোরেজ ক্যাপাসিটিতে এই পেন্ড্রাইভ টি দেশের মার্কেট প্লেসে পাওয়া যাচ্ছে।

সর্বশেষ যে পণ্য টি ব্যাপারে উল্লেখ করবো সেটা হলো লেক্সারের হাই এন্ডুরেন্স মাইক্রো এসডি কার্ড বা মেমরী কার্ড। এটি কে হাই এন্ডুরেন্স বা উচ্চ সহনশীল বলার কারন হলো এই কার্ডগুলি বিশেষভাবে ডিজাইন এবং তৈরি করা হয়েছে ঘন ঘন এবং টেকসই ডেটা রেকর্ডিং এবং পরিচালনা করার জন্য। উচ্চ সহনশীলতার বৈশিষ্ট্যটি এই কার্ডটিকে এমন অ্যাপ্লিকেশনগুলির জন্য উপযুক্ত করে তোলে যেখানে ডেটা ক্রমাগত লেখা এবং ওভাররাইট করা হয়। ড্যাশ ক্যামেরা, নিরাপত্তা ক্যামেরা, বডি ক্যামেরা, এবং অন্যান্য নজরদারি সিস্টেম, যেখানে ক্রমাগত ভিডিও ফুটেজ রেকর্ড এবং সংরক্ষণ করতে হবে এমন জায়গা গুলোতে একটি সাধারণ মেমরী কার্ড ডেটা দুর্নীতি বা ক্ষতির দিকে পরিচালিত হয়। এসব সমস্যা এড়াতেই মূলত ব্যাবহার করা হয় এই হাই এন্ডুরেন্স মেমরী কার্ড। ৬৪ এবং ১২৮ গেগাবাইটের স্টোরেজ ক্যাপাসিটিতে দেশের মারকেটপ্লেসে বর্তমানে এই হাই এন্ডুরেন্স মেমরী কার্ডটি এভেল এবেল রয়েছে।

ভোক্তা, ফটোগ্রাফার, ভিডিওগ্রাফার এবং পেশাদারদের যাদের ডেটা, ফটো, ভিডিও এবং অন্যান্য ডিজিটাল কন্টেন্টের জন্য নির্ভরযোগ্য এবং দ্রুত স্টোরেজ বিকল্পের প্রয়োজন তাদের উচ্চ-মানের মেমরি এবং স্টোরেজ সমাধান জন্য নির্দ্বিধায় Lexar কে বেঁছে নিতে পারেন।