Cudy AX3000 WiFi6 WR3000 Router Launched in Bangladesh


WiFi 6 রাউটার ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বাড়ছে, সাথে বাড়ছে  WiFi 6 রাউটারের চাহিদা। সেজন্য বাংলাদেশের সার্বিক ইন্টারনেট ইউজারদের কথা বিবেচনা করে গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড নিয়ে এল Cudy এর হাই- পারফর্মেন্স, লো-ল্যাটেন্সী AX3000 Dual Band সমৃদ্ধ Wifi 6 রাউটার Cudy WR3000.

Cudy WR3000 এর সাথে পাচ্ছেন সর্বোচ্চ থ্রোপুট HE160 দ্বারা হাই স্পিড ইন্টারনেট এর সুবিধাঃ 

ইন্টারনেট ইউজারদের কাছে ব্যান্ডউইথ একটি পরিচিত টার্ম। সাধারনত ব্যান্ডউইথ বলতে আমরা বুঝি একক সময়ে কতটুকু ডাটা ট্রান্সফার হচ্ছে সেটাকে। আর ওয়ারলেস নেটওয়ার্কের ক্ষেত্রে ডাটা ট্রান্সফার রেট নির্ভর করে চ্যানেল উইথ এবং ডাটা স্ট্রিমের সংখ্যার উপর।

কিউডি WR3000 রাউটারের AX3000 Wi-Fi 6 ১৬০ মেগাহার্জ ব্যান্ডউইথ অফার করে, অর্থ্যাৎ অন্যান্য রাউটারের তুলনায় WR3000 একক সময়ে ক্ষীণ চ্যানেল উইথে বেশী ডাটা ট্রান্সফার করতে পারে। এক্ষেত্রে বলে রাখি, ১৬০ মেগাহার্জ Wifi ইন্ডাস্ট্রিতে বর্তমানে সবোর্চ্চ স্ট্যান্ডার্ড এর ব্যান্ডঊইথ প্রদান করে থাকে। 

১৬০ মেগাহার্জে Cudy WR3000 5GHz ব্যান্ডে সর্বোচ্চ ২ গিগাবিট/সেকেন্ড স্পিডে ডাটা ট্রান্সফার করতে সক্ষম। যা বর্তমান মার্কেটে এভাইলেবেল ফ্লাগশিপ রাউটারগুলোর সমতুল্য। এর সাথে WR3000 এর Dual Band স্পিড ২৯৭৬ মেগাবিট/সেকেন্ড, যা আগের জেনারেশনের AC1200 4-stream রাউটারের তুলনায় ডাবলের থেকেও বেশী। 

তুমুল গতির এই Cudy WR3000 রাউটার অনলাইন মাল্টিপ্লেয়ার গেমিং কিংবা 4K video streaming এর জন্য পার্ফেক্ট একটি রাউটার। 

লো-ল্যাটেন্সির জন্য ব্যবহার করা হয়েছে UL/DL MU-MIMO এবং OFDM

Cudy WR3000 রাউটারে রয়েছে Mediatek Filogic 880 চিপসেট। নতুন এই চিপসেটটি MU-MIMO এবং OFDM ডাউনলিংক-আপলিংক এনাবেল করা আছে। এর কারনে WR3000 রাউটারটি মাল্টিপাল কানেক্টেড ডিভাইসে একসাথে স্মুথ ইন্টেরনেট এক্সপেরিয়ান্স দিতে সক্ষম হোক সেটা গেমিং, স্ট্রিমিং কিংবা ক্যাজুয়েল ব্রাউজিং। 

ফার্স্ট জেনারেশনের AX3000 WiFi 6 রাউটার গুলো শুধুমাত্র ডাউনলিঙ্ক ডাইরেক্টশনে UL/DL MU-MIMO এবং OFDM ফাংশনগুলো সাপোর্ট করতো কিন্তু Cudy WR3000 রাউটারে ডাউনলিংক-আপলিংক সবদিকেই এ ফাংশনগুলো এক্টিভ, ফলে রাউটারটি লো ল্যাটেন্সি মেইন্টেন করে মাল্টিপাল ডিভাইসে একসাথে স্মুথলি ডাটা পাঠাতে পারে।  

Mediatek Filogic 880  চিপসেটটিতে রয়েছে ১.৩ গিগাহার্জ Dual-Core Cortex-A53 processor। পাওয়ারফুল চিপসেটের কারনে Cudy WR3000 রাউটারটি অতিরিক্ত নেটওয়ার্ক লোডেও পারফর্মেন্স ড্রপ করে না এবং রাউটারটি ঠান্ডা তাপমাত্রায় থাকে। এই চিপসেটের কারনে Cudy WR3000 ওভারোল পারফর্মেন্স আগের জেনারেশনের AX3000 WiFi 6 রাউটারগুলো থেকে বেশী উন্নত। 

এবার ব্রাউজিং হবে সুরক্ষিত

Cudy WR3000 শুধুমাত্র পাওয়ারফুল রাউটার তা নয়, Cudy ইউজারদের সিউরিটি ও সেফটির কথা বিবেচনা করে বেশ কয়েকটি ফিচার তাদের এই রাউটারে যোগ করেছে। রাউটারটি VPN সাপোর্টেড। তাছাড়াও ক্লাইন্ট এবং সার্ভার আছে 6x protocols এ, ফলে ইউজার বিশ্বের যেকোন জায়গা থেকে সুরক্ষিতভাবে নেটওয়ার্ক এবং নেটওয়ার্কের রিসোর্স এক্সেস করতে পারবে। 

WR3000 আরো আছে  DNS over TLS (DoT). DoT সব DNS রিকুয়েস্টকে এনক্রিপ্ট করে ফেলে, অর্থ্যাৎ ইউজার যেসব ওয়েবসাইট ভিসিট করে বা ইউজারের ব্রাউজিং এক্টিভিটির ইনফোরমেশন কোন থার্ড-পার্টি কোম্পানী এক্সেস করতে পারে না। রাউটারটি Cloudflare DNS and Google DNS সাপোর্ট করে যা ইউজারকে দেয় হাই-লেভেল সিকিউরিটি ও প্রাইভেসি। 

WR3000 এর কিছু গুরুত্বপূর্ণ ফিচার সমূহ এক নজরে দেখে নেওয়া যাকঃ 

দ্রুত আর স্টেবল নেটওয়ার্কের জন্য আর Cudy WR3000 একটি এডভ্যান্সড লেভেলের রাউটার। 

  1. পাওয়ারফুল ডুয়েল কোর ১.৩ গিগাহার্জ Cortex-A53 প্রসেসরটি দ্রুতগতিতে কম্পিউটিং করতে পারে যার কারনে হেভি ইউসেজেও স্টেবল পারফর্মেন্স পাওয়া যায়। 
  2. Cudy WR3000 রাউটারটি সুপারফাস্ট AX3000 Wi-Fi 6 সাপোর্ট করে। যা ৫গিগাহার্জ ব্যান্ডে সবোর্চ্চ ২.৪ গিগাবিট গতিতে ডাটা ট্রান্সফার করতে পারে। রেঞ্জ আর স্টেবিলিটির জন্য রাউটারটিতে ৪টি বিমফর্মিং এন্টেনা রয়েছে। 
  3. WR3000 রাউটারটিতে ৪টি গিগাবিট ল্যান পোর্ট রয়েছে যার মাধ্যমে অনেকগুলো ডিভাইস অনায়াসে একসাথে কানেক্ট করা যায়। 
  4. WR3000 রাউটারটিতে ২০/৪০/৮০/১৬০ মেগাহার্জ ব্যান্ড সাপোর্টেড, যার ফলে রাউটারটিতে যেকোন টাইপের ইউসেজেই ম্যাক্সিমাম থ্রুপুট দিতে সক্ষম। সাথে রাউটারটি UL/DL MU-MIMO এবং OFDM সাপোর্টেড। 
  5. রাউটারটিতে আরো রয়েছে VPN ও DNS over TLS (DoT) যার ফলে ইউজারদের ওয়েব ব্রাউজিং হবে সুরক্ষিত। |

কিউডি একটি চাইনিজ নেটওয়ার্কিং কোম্পানি, তারা ২০১৮ সালে তাদের যাত্রা শুরু করেন। কিউডির হেডকোয়াটার চায়নার ষেনযেন শহরে অবস্থিত। নেটওয়ার্কিং আর ওয়ারলেস প্রডাক্টের জন্য সারা বিশ্বে কিউডি আলোড়ন তুলে, বাংলাদেশও এর ব্যাতিক্রম না। বাংলাদেশে গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড কিউডির অফিশিয়াল ডিস্ট্রিবিউটার। প্রতিটি কিউডি নেটওয়ার্কিং প্রডাক্টের সাথে গ্লোবাল ব্র্যান্ড দিচ্ছে অফিসিয়াল ব্র্যান্ড ওয়ারেন্টি।