Select Page

দেশের বাজারে রাইজেন প্রসেসরের ব্যাপক চাহিদা বেড়েছে সেই সুবাদে এক্স৫৭০ চিপসেটের মাদারবোর্ডের ব্যাপক চাহিদাও বেড়েছে। বেশিরভাগ ক্রেতার ক্ষেত্রেই দেখা যায় তারা রাইজেন ৩য় জেনারেশনের সাথে নতুন এক্স৫৭০ সিরিজের মাদারবোর্ডই কিনতে পছন্দ করে থাকে যদিও এর দাম অপেক্ষাকৃত বেশি পূর্বের এক্স৪৭০ সিরিজের মাদারবোর্ডের তুলনায়।

আজকে মূলত আসুসের দুটি মাদারবোর্ডের একটি সংক্ষিপ্ত ওভারভিউ করা হবে, একটি হলো আসুসের প্রাইম সিরিজের এবং অন্যটি আসুস টাফ সিরিজের এক্স৫৭০ সিরিজের মাদারবোর্ড।

মাদারবোর্ড দুটির মডেল হলো ASUS PRIME X570-P এবং অন্যটি ASUS TUF Gaming X570-PLUS.

শুরুতেই বলে দেই, কাদের জন্য এই এক্স৫৭০ চিপসেট?
যারা ভবিষ্যতে আপগ্রেড করবেন এবং যারা পিসিআইই জেনারেশন ফোর- এর পূরো সুবিধা নিতে চান সেটা নতুন জেনারেশনের গ্রাফিক্স কার্ডই হোক অথবা ফাস্টার স্টোরেজ ডিভাইস। এই সুবিধা ছাড়া যাদের বাজেট অপেক্ষাকৃত কম তাদের জন্য আগের এক্স৪৭০ চিপসেটের মাদারবোর্ড নেওয়াটাই ভালো হবে।

ASUS Prime X570-P
আসুসের এক্স৫৭০ সিরিজের একদমই এন্ট্রি লেভেলের মাদারবোর্ড হলো ASUS Prime X570-P
যদিও এটি কোন গেমিং মাদারবোর্ড নয় তবে এটি ফিচার এবং স্পেসিফিকেশনের দিক থেকে অনেক কিছুই দিচ্ছে। এই ধরনের মাদারবোর্ড সাধারনত ওয়ার্কস্টেশন পিসিতে ব্যাবহার করা উত্তম।

৬ লেয়ারের পিসিবি ডিসাইনের ASUS Prime X570-P মাদারবোর্ডটিতে আছে দুটি পিসিআইই জেনারেশন ৪ স্লট, দুটি পিসিআইই জেন ফোর এম-ডট-টু স্লট। কালো রঙের পিসিবিতে সাদা স্ট্রাইপ্স ব্যবহার করা হয়েছে এবং ভিআরএম কুলিং এর জন্য আছে অতিরিক্ত হিটসিংকের সুবিধা। এছাড়ে এতে আছে উন্নত মানের এলয় চোক এবং হাই কোয়ালিটি থার্মাল প্যাড।
 
৪ টি র‍্যাম স্লটের এই মাদারবোর্ডটি রাইজেন ৩ প্রসেসরের ক্ষেত্রে সর্বোচ্চ ১২৮জিবি ডিডিআর-ফোর ৪৪০০ মেগাহার্জ(ওভারক্লকড) মেমরী সমর্থনে সক্ষম।
এছাড়া আসুস পিসি-আই-ই সেফস্লট, আসুস ল্যানগার্ড, আসুস ওভারভোল্টেজ, আসুস ডিজি+ ভিআরএম , আসুস ইএসডি গার্ডসের মত সুবিধাদি আছে এই মাদারবোর্ডে। যা সার্বিক পরিপ্রেক্ষিতে মাদারবোর্ডের সুরক্ষা এবং এর সর্বোচ্চ ক্ষমতা নিশ্চিত করে। মাদারবোর্ডে আরজিবি এবং অরা সিংক সাপোর্টের সুবিধা রয়েছে। এর পাশাপাশি আসুসের এআই সুইট ৩, এআই চার্জার, আরমরি ক্রেটের মত সফটওয়্যারগত সুবিধাদি এতে রয়েছে।  

মাদারবোর্ডটিতে অডিও হিসেবে ব্যবহার করা হয়েছে ৮ চ্যানেলের রিয়ালটেকের হাই ডেফিনেশন অডিও কোডেক সুবিধা। এবং ল্যান হিসেবে আছে Realtek RTL8111H ল্যান চিপ  গেমিং মাদারবর্ডের মত শিল্ড করা আই/ও না হলেও এতে আছে একটি পিএস ২ ইনপুট, একটি এইচডিএম-আই, একটি ল্যান পোর্ট ২ টি ইউএসবি ২.০, ৩ টি অডিও জ্যাক, ২ টি ইউএসবি জেনা ওয়ান এবং চারটি ইউএসবি জেন টু টাইপ-এ।

ASUS TUF GAMING X570- Plus
অন্যদিকে ASUS TUF GAMING X570- Plus হলো বর্তমানে আসুস এক্স৫৭০ সিরিজের মাদারবোর্ডের মধ্যে সবচেয়ে জনপ্রিয় একটি মাদারবোর্ড। দাম এবং স্পেসিফিকেশনের ভিত্তিতে এটি গেমারদের এই মাদারবোর্ডটি অন্যতম একটি পছন্দ।

যেহেতু এটি একটি এক্স৫৭০ সিরিজের মাদারবোর্ড তাই, এতে ফিচারসমূহ প্রাইম এক্স৫৭০-পি এর মত প্রায় একই। TUF সিরিজটি আসুসের একটি অন্যতম গেমিং লাইনআপ যেটি ফিচার্সের পাশাপাশি ডিউরেবিলিটি, স্টেবিলিটি এবং ভাল মানে হার্ডওয়্যারের নিশ্চয়য়তা দিয়ে থাকে। ব্লাক, গোল্ড এবং গ্রে ৩ টি রঙের সংমিশ্রনে টাফ থিমের মাদারবোর্ডটি ৬ লেয়ার পিসিবি দ্বারা তৈরী।  

অসাধারণ ডিসাইন এবং প্রিমিয়াম ফিনিশের এই মাদারবোর্ডটি আসলেই নজড় কাড়ার মত একটি মাদারবোর্ড। ৬ লেয়ারের পিসিবির এই মাদারবোর্ডেও আছে দুটি পিসিআইই জেন ফোর এক্স ১৬ স্লটস এবং এতে আছে আসুস সেফস্লটের মত ফিচার যেটি পিসিআইই স্লটে সংযুক্ত যে কোন ডিভাইসের সুরক্ষা নিশ্চিত করবে। এছাড়া যেহেতু আমরা জানি এক্স৫৭০ চিপসেটের জন্য অতিরিক্ত কুলিং এর দরকার পড়ে তাই এতে আছে উন্নত মানের কুলিং এবং হিটসিংকের সুবিধা। টাফ গেমিং এক্স৫৭০ মাদারবোর্ডটি ভিআরএম কুলিং এ পূর্বের তুলনায় আরও বেশি ভাল করেছে যাতে করে প্রসেসরের কোন প্রকার থ্রটোলিং না হতে পারে। এছাড়া সিপিউ ভিআরএম ১২+২ DR. MOS পাওয়ার স্টেজের মাধ্যমে প্রসেসরের সর্বোচ্চ ক্ষমতা এবং এফিসিয়েন্সি নিশ্চিত করে। এছাড়া এমডটটু হিটসিংক আছেই অতিরিক্ত সুবিধা হিসেবে।  

এসবের বাইরেও এতে সমস্ত প্রকার আসুসের প্রিমিয়াম অডিও চিপ, উন্নতমানের রিয়ালটেক ল্যান চিপ, টাফ ল্যানগার্ড, আসুস পিসি-আই-ই সেফস্লট, আসুস ল্যানগার্ড, আসুস ওভারভোল্টেজ, আসুস ডিজি+ ভিআরএম , আসুস ইএসডি গার্ডসের মত সুবিধাদি আছে এই মাদারবোর্ডে। যা সার্বিক পরিপ্রেক্ষিতে মাদারবোর্ডের সুরক্ষা এবং এর সর্বোচ্চ ক্ষমতা নিশ্চিত করে। এছাড়া আসুস অরা সিংকের মত আরজিবি লাইটিং ফিচার্স তো আছেই।

পিছনে আই/ও ফিচার্স হিসেবে আছে, ১ টি পিএস/২ ইনপুট, ১ টি ডিসপ্লে পোর্ট, একটি এইচডিএমআই, ১ টি ল্যান পোরররট, ১ টি অপটিকাল এস/পিডিআইএফ আউট, ৫টি অডিও জ্যাক যা সারাউন্ড সাউন্ড নিশ্চিত করে, ৪ টি ইউএসবি ৩.২ জেন ওয়ান এবং ৩ টি ইউএসবি ৩.২ জেন ২ পোর্ট(টাইপ এ + ইউএসবি টাইপ-সি)।

ASUS Prime X570-P/CSM এর বর্তমান বাজারমূল্য ১৮,৮০০ টাকা এবং ASUS TUF GAMING X570-PLUS এর বর্তমান বাজারমূল্য ২০,৭০০ টাকা। এছাড়া আসুস রিপ্লেসমেন্ট ওয়ারেন্টি সহ ৩ বছরের ওয়ারেন্টি সুবিধা দিচ্ছে বাংলাদেশে আসুসের একমাত্র পরিবেশক গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড।